পর্দানশীন-কাহিনী/চিত্রনাট্যের প্রত্যুত্তরে

 

সন্দীপন দাশ  

 

 

 

আমিত্ব সন্ধের মতো

কিংবা নয় জেগে থাকা

তখনও কেউ প্রস্তাব দেয়নি

বৃত্তান্তের

শুধু শুধুই এক সীমা থেকে আরেক

সীমায়

কোনো ইতিবৃত্ত আলতো ক’রে

 

জানলা দিয়ে বাইরে দেখা যাচ্ছে। জানলার গরাদ, ছাদ, ছাদের ওপর ট্যাঙ্ক, দু-প্রান্তে দুটো শিকে টাঙানো দড়ি, তাতে কিছু কাপড়, কাপড়গুলো হালকা উড়ছে, একটা নারকেল গাছ, পাতাগুলো দুলছে, আরো দূরে একটা দশ-বারো তলা উঁচু ফ্ল্যাট বাড়িবাঁ-দিকে একটা বাড়ির বারান্দা, সেখানেও কয়েকটা কাপড় শুকোচ্ছেকাছেই একটা রাস্তা। ছোট রাস্তা। পিচের। অটো, রিক্সা, বাইক, সাইকেল মাঝে মাঝেই যাচ্ছে। কিছু লোকও যাতায়াত করছে। ল্যাম্পপোস্টের গায়ে একটা পান-বিড়ির দোকান। পাশে চায়ের দোকান। দুটোরই ঝাঁপ বন্ধ। ফাঁকা পড়ে আছে কাঠের তক্তাটা। ভরদুপুর। শুনশান। আকাশ ফ্যাকাসে। চারিদিকে শুধু রোদ... রোদ

 

অসংখ্য কখনওই সংখ্যার পরিমেয়তা

দৃষ্টিকোণ পায় না

জড়িয়ে থাকা অক্ষরের জায়মান

 

প্রেক্ষাগৃহ নয়

প্রেক্ষার অবিরত মিলমিশ

অক্ষর প্রেক্ষার সন্ধিক্ষণে

 

দরজায় ঠকঠক। দরজা খোলার শব্দ। পায়ের শব্দ। কাঠের সিঁড়ি দিয়ে ওঠার শব্দ। জানলা খোলার শব্দ। মেঝেতে কিছু ভারি জিনিস রাখার শব্দ। চারিদিক নিস্তব্ধ। কোথায় কুকুর ডেকে উঠল।পায়ের শব্দটা ক্রমশ দরজার কাছে এগিয়ে আসছে। কাচ জাতীয় কিছু ভাঙার শব্দ।

 20180712_111251.jpg20180712_111143.jpg20180712_111207.jpg

 

ফ্রেমের বাহু চতুষ্টয় আলগা হয়ে

এক কুসুম

ঘরের ক্লেপ্টোম্যানিয়া

বুনিয়াদ ধুলোবালি কড়ি-বরগা চক

 

 

Voyerurism has associations with sadism: pleasure lies in ascertaining guilt (immediately associated with castration), asserting control and subjecting the guilty person through punishment or forgiveness. This sadistic side fits in well with narrative. Sadism demands a story, depends on making something happen, forcing a change in another person, a battle of will and strength, victory/defeat, all occurring in a linear time with a beginning and an end. Fetishistic scopophilia, on the other hand, can exist outside linear time as the erotic instinct is focussed on the look alone.

 

(excerpt from “Visual Pleasure And Narrative Cinema” by Laura Mulvey)

 

 

“With electronic or digital viewing, the nature of cimenatic repetition compulsion changes. As the film is delayed and thus fragmented from linear narrative into favourite moments or scenes, the spectator is able to hold on to, to possess, the previously elusive image. In this delayed cinema the spectator finds a heightened relation to the human body, particularly that of the star. Halting the flow of film extracts star images easily from their narrative surroundings for the kind of extended contemplation that had only been previously possible with stills”.

(excerpt from “The Possessive Spectator” by Laura Mulvey)

 

“The desire for possession, only previously realized outside the film, in stills and pin-ups, can now be fulfilled not only in stillness but also in the repetition of movements, gestures, looks, actions.”

(As above)

 

 

“To delay a fiction in full flow allows the changed mechanism of spectatorship to come into play and, with it, shifts of consciousness between temporalities. By halting the image or repeating sequences, the spectator can dissolve the fiction so that the time of registration can come to the fore.”

(excerpt from “The Pensive Spectator” by Laura Mulvey)

 

 

 

Copyright © 2018       Sandipan Das       Published 31st Dec, 2018.

 

 

ন্দীপন দাশ ২১-১০ এর এক নতুন কবি ও কবিতাভাবুক। প্রযুক্তিকর্মের পাশাপাশি চিত্র, লিপি, কাব্যভাবনা ও কাব্য-ঐতিহ্যের নানাদিক নিয়ে ক্রমাগত ভেবে চলেছেন সন্দীপন। কৌরব অনলাইনে একটা ধারাবাহিক কবিতাবিষয়ক প্রবন্ধও লিখছেন – তরুণ কবির কাব্যজিজ্ঞাসা।  সে লেখায় অনেক পড়াশোনা, চিন্তাভাবনা ও প্রশ্ন তুলে আনছেন যার সাথে আন্তঃক্রিয়ায় এসময়ের যেকোনো তরুণ কবিই লাভবান হবেন।